Ahamed Minto

Full Stack Developer

React Developer

Angular Developer

NodeJS Developer

Flutter developer

Ionic Developer

C# WebAPI Developer

PHP Developer

Marathon runner

.Net Core Developer

Ahamed Minto

Full Stack Developer

React Developer

Angular Developer

NodeJS Developer

Flutter developer

Ionic Developer

C# WebAPI Developer

PHP Developer

Marathon runner

.Net Core Developer

Blog Post

“টেপার” এর ব্যাপারে

January 2, 2024 Running
“টেপার” এর ব্যাপারে

ইদানিং বন্ধের দিনগুলোতে রানিং গ্রুপ গুলোতে ঢুকলেই দেখা যায় সবাই ট্রেনিংএ ব্যাস্ত অনেকেই লম্বা লম্বা রান দিচ্ছেন বেশ জোস্ নিয়ে কারণ সামনে অনেক গুলো মেগা ইভেন্ট। নিজেকে ঝালিয়ে নিতে হবে না ? একটু থামুন, এই ঝালিয়ে নেয়া কখন থামাতে হবে সেটা কি জানেন? প্রশ্নটা আমার মাথায় যখন আসলো তখন একটু জানার চেষ্টা করতেই হয়। আর এভাবেই জেনে গেলাম “টেপার” এর ব্যাপারে । হুম,এখন আমার দায়িত্ব মনে করে গ্রুপের সবার সাথে ব্যাপারটা কি সেটা শেয়ার করছি ।

বিভিন্ন রানিং ইভেন্টের আগে আমরা সবাই কম বেশি ট্রেনিং করি তাই না ? “টেপার” বলতে প্রশিক্ষণের পরিমাণ এবং তীব্রতা কমানের একটি সময়কালকে বোঝায় যা সাধারণত রানিং ইভেন্টর যত কাছাকাছি যাবো ট্রেনিং এর তীব্রতা আস্তে আস্তে কমিয়ে পরিমান। টেপারের উদ্দেশ্য হল শরীরকে আপনার ফিটনেস সর্বোচ অবস্থায় রাখা এবং ট্রেনিং এর ক্লান্তি কাটিয়ে রেসের দিন ঝরঝরে শরীর এবং মন নিয়ে দৌড়াতে সাহায্য করা। এই টেপার কৌশ টি দৌড়বিদদের আরও বিশ্রাম, শারীরিক এবং মানসিকভাবে সতেজ বোধ করতে এবং রেসের দিনে তাদের সেরা পারফর্ম করার জন্য প্রস্তুত হতে সাহায্য করে।

টেপার পর্বে, আমরা আমাদের প্রশিক্ষণ সেশনের রানিং এর দুরুত্ব , গতি এবং সময়কাল ধীরে ধীরে হ্রাস করে দিবো। ঠিক কত দিন আগে টেপার করা শুরু করবো তা রেসের দূরত্বের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, লম্বা রেসের জন্য সাধারণত লম্বা টেপার পিরিয়ডের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, ম্যারাথন দৌড়বিদরা দুই থেকে তিন সপ্তাহ আগে টেপারিং শুরু করতে পারেন, হাফম্যারাথন এর জন্য ১ সপ্তাহ আগেই টেপারিং শুরু করতে পারেন ।

টেপারিং একটি ভাল-পরিকল্পিত প্রশিক্ষণ পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা শরীরকে মেরামত করতে এবং প্রশিক্ষণের চাপের সাথে খাপ খাইয়ে নিতে দেয়। এটি ওভারট্রেনিং প্রতিরোধে সাহায্য করে এবং নিশ্চিত করে যে দৌড়বিদরা যাতে রেসের দিন শারীরিক ও মানসিকভাবে সর্বোচ্চ পারফরম্যান্সের জন্য প্রস্তুত থাকে। সঠিক টেপারিং কৌশল কিন্তু সবার জন্য এক রকম নাও হতে পারে তবে আমরা বেশিরভাগই যেহেতু সৌখিন রানার তাই আপনার শরীরের ভাষা বুঝে টেপারিং করুন। এবং এই সময়টিতে সঠিক খাবার এবং পর্যাপ্ত ঘুমের ব্যাপারে স্বচেতন হন।

সবচেয়ে বড় কথা হলো রেসের দিন ফ্রেশ মাসল নিয়ে দৌড় শুরু করুন। এটা আপনাকে অবশই দারুন রেস্ অভিজ্ঞতা প্রদান করবে।

Taggs:
Write a comment